Wednesday, April 21, 2021

বাংলাদেশে চাকরির খবরের অভাব নেই অথচ চাকরির বড়ই অভাব

বাংলাদেশে চাকরির খবরের অভাব নেই অথচ চাকরির বড়ই অভাব,বিডি জব মিডিয়া,BD JOB MEDIA,বেসরকারি চাকরির খবর,সরকারি চাকরির খবর,

বাংলাদেশের চাকরির বাজার সত্যি আশ্চর্যজনক। বাংলাদেশের যুবক যুবতিরা বেকাররত্ব নামের অভিশাপে যখন বন্দী ঠিক তখন অনলাইনে চাকরির খবরের ছড়াছড়ি। শতশত ভুয়া বা ফেইক চাকরির খবর প্রচার হয়ে থাকে বাংলাদেশের নামদারী কিছু জব নিউজ পোর্টাল এ। এরা সারা জীবন একটা জব নিউজ শেয়ার করে থাকে হাজার হাজারবার। এদের কাজ পাঠকের সাথে চাকরির খবর এনে দেওয়া নয়, এদের কাজ মাস শেষে কিছু ডলার কামানো। তাই এরা শুধু মাসে কিছু ডলার কামানে পারে কিন্তু চাকরি প্রত্যাশী যুবক যুবতিদের চাকরির খবর এনে দিতে পারেনা।


আরেক দল আছে এরা চাকরি দাতা। সারা জীবন চাকরির খবর প্রকাশ করে কিন্তু কাউকে কোনদিন নিয়োগ দেয়না। এরা চাকরির প্রত্যাশীদের কাছ থেকে আবেদন বাবত ফি আদায় করে আর চাকরি প্রার্থীদের খোজ খবর নেয়না। এরা জীবনের ইন্টারভিউর এডমিট কার্ড দেওয়া কোন দিন ইন্টারভিউ নেয়না। চাকরির তো দেবে দূরের কথা।


এমন সংখ্য দল আছে যারা শুধু চাকরির খবর প্রকাশ করে কিন্তু কোনদিন চাকরির দেওয়া। এরাই বাংলাদেশের চাকরির বাযারকে কলঙ্গিক করে তুলছে। এখন পাঠকরা সত্যি সত্যি ভাল চাকরির খবর গুলিকেও ভুয়া মনে করে। ভুয়া মনে করবেনা বা কেন। এখন তো সরকারি চাকরির দেওয়ার জন্য সরকারি প্রতিষ্টানের ভুয়া ওয়েবসাইট খুলে বসে থাকে প্রতারকেরা। হাতিয়ে দেয়ে চাকরির দেওয়ার নামে হাজার হজার কোটি টাকা।


সরকারি চাকরির খবর প্রকাশ হয় প্রতি মাসে কয়েকশ। বাংলাদেশের চাকরির বাজার এ সবচেয়ে আলোচিত চাকরির খবর সরকারি চাকরির খবর। বাংলাদেশের যুবক যুবতীরা সরকারি চাকরিকে সোনার হরিন মনে করেন। এই সোনার হরিন মনে করার কারণ এই চাকরির ঘুষ দিয়ে নিতে হয়। তারপর আবার ডিউটি ৮ ঘন্টা সর্বোচ্চ। সরকারি ঝাড়ুওদারের বেতন বেসরকারি অফিসারের চেয়ে বেশি। তারপর আবার এক্সটা কামাই তো আছে বেতনের কয়েকগুন বেশি। সে হিসেবে সরকারি চাকরিওকে সোনার হরিণ বলা কম হয় যায়। বলা উচিত হিরার হড়িণ।


যাই হোক প্রতিদিন প্রতিমাসে শতশত সরকারি প্রতিষ্টান থেকে শত সহস্র সরকারি চাকরির খবর প্রকাশ হয়ে থাকে। বেকার ছেলে মেয়েরা হুমরি খেয়ে আবেদন করতে থাকে। কিন্তু দিন যায় বতসর যায় কিন্তু এডমিট কার্ড আসেনা। ইন্টারভিউ হয়না। চাকরিও হয়না। ফাও ফাও চলে যায় আবেদন ফি সরকারি কোষাগারে। মাথায় হাত পরে হাজার হাজার বেকার যুবক যুবতির মাথায়। তবে সব সরকারি চাকরি দাতা প্রতিষ্টান যে এমন করে তা না। কিছু প্রতিষ্টান কিন্তু এডমিট কার্ড চাকরি প্রার্থীদের কে দেয়। হাজার হাজার টাকা খরচ করিয়ে ইন্টারভিউ নেয়। কিন্তু সরকারি চাকরি দেয়না। কারণ অনিবার্য কারণবসিত ঐ চাকরি সারা জীবনের জন্য স্থগিত হয়ে যায়। হাজার হাজার টাকা খরচ করে বেকার যুবক যুবতীর দল মাথায় হাত না দিয়ে কতোজন যে অত্মহত্যা করে বসে সে খবর কারো জানান থাকার কথা নয়।


এই হলো বাংলাদেশের চাকরির বাজার। এতো আলোচিত, এতো সমালোচিত চাকরির বাজার নিয়ে বাংলাদেশ বেকার যুবক যুবতীরা অহংকার নিয়ে একদিন শেষ নিঃস্বাস ত্যাগ করতে পারবেন এই আশায় অনেকেই বুক বাধছেন। আমিও তাদের একজন।

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)