Tuesday, September 12, 2023

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023 - Hsc admission nitimala 2023

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023


২০২৩-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ হয়েছে। ১০ আগস্ট থেকে ২০২৩ থেকে ২০ আগস্ট ২০২৩ মধ্যে আবেদন করতে হবে। সম্পুর্ন অনলাইনে কলেজে ভর্তির আবেদন হবে। অনলাইন ও এসএমএমের মধ্যমে কলেজ,মাদ্রাসায়,টেকনিক্যাল,উন্মুক্ততে ভর্তি কার্যক্রম হবে।



অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে প্রথমে মোবাইল ফোন অপারেটর টেলিটক, গ্রামীণফোন ও মোবাইল ব্যাংকিং বিকাশ বা শিওর ক্যাশের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।  টাকা জমা দেয়ার পর কনফার্মেশন এসএমএসের ভিত্তিতে অনলাইনে আবেদন করতে হবে। দেশের সবগুলো সকল বোর্ডের অধীনে কলেজগুলাতে ভর্তির যোগ্যতা ও আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে অন্তর্ভুক্ত করা হয়েছে।




২য় পর্যায়ের আবেদন ১৪/০৯/২০২৩ তারিখ রাত ৮টা পর্যন্ত গ্রহণ করা হবে


একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সংক্ষেপে গুরুত্বপূর্ণ তথ্য 

  • কোন ক্লাসে ভর্তিঃ একাদশ শ্রেনি
  • বিজ্ঞপ্তি প্রকাশঃ ১০ আগস্ট ২০২৩ 
  • কলেজ ভর্তি আবেদন শুরুঃ ১০/০৮/২৩
  • কলেজ ভর্তি আবেদন শেষঃ ২০/০৮/২৩
  • আবেদন ফিঃ ১৫০ টাকা
  • আবেদনের যোগ্যতাঃ ২০২৩,২০২৩,২০২৩ সালে এসএসসি বা সমমান পাস
  • আবেদনের মাধ্যমঃ অনলাইনে
  • আবেদন যাচাই বাছাইঃ ২১ থেকে ২৪ আগস্ট ২০২৩ 
  • ১ম পর্যায়ের ফলাফলঃ ০৫ সেপ্টেম্বর ২০২৩
  • ২য় পর্যায়ের আবেদন শুরুঃ ১২  থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩
  • ২য় পর্যায়ের ফল প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর ২০২৩


জেনে রাখা ভালো  👉🏻

  • এসএসসি ও সমমান পাশ শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম এর প্রাথমিক আবেদন ১০ থেকে ২০ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত
  • শিক্ষার্থী ও অভিভাবকদের জেনে রাখা উচিৎ, এইবার শুধু অনলাইন থেকে ভর্তি আবেদন করা যাবে। সম্ভাব্য ক্লাশ শুরুর তারিখ ০৮ অক্টোবর ২০২৩, রবিবার।
  • এবার ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা সর্বনিন্ম ৫টি ও সর্বোচ্চ ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে।
  • এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্টে অনুসারে ভর্তির কার্যক্রম সম্পন্ন হবে, কোন ভর্তি পরীক্ষা হবে না।
  • এবারের আসন সংখ্যা ২২ থেকে ২৩ লাখ

অনলাইনে কলেজে ভর্তির আবেদন যেভাবে করা যাবে
  • প্রথমে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।
  • এর আগে শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল ব্যবহার করে এসএমএস করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০ টাকা ফি জমা দিতে হবে।
  • এক্ষেত্রে টেলিটক সিম থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস পরীক্ষা পাসের Board এর নামের প্রথম তিন অক্ষর স্পেস পরীক্ষার রোল স্পেস পরীক্ষা পাসের সন লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।
  • ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD স্পেস YES স্পেস PIN স্পেস CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
  • ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণের একটি Transaction IDmn SMS যাবে।
  • এরপর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে। একইভাবে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা চার্জ করবে।

একাদশ শ্রেনীতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র নিচে দেওয়া হলো
  • এসএসসির মূল মার্কশিট বা একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
  • প্রশংসাপত্র বা টেস্টিমোনিয়াল
  • রেজিস্ট্রেশন কার্ডের ফটোকোপি-২টা কপি।
  • এসএসসি পরীক্ষার এডমিট কার্ড এর ফটোকপি।
  • শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি -(৪-৬ কপি) এবং স্টাম্প সাইজের ছবি (২-৪) কপি।
  • শিক্ষাবিরতি সনদপত্র(যদি গ্যাপ থাকে)
  • কোটার সনদপত্র( যদি থাকে)

দেশের সবগুলো স্ব স্ব বোর্ডের অধীনে কলেজগুলাতে ভর্তির জন্য মিনিমাম জিপিএ ,সিট সংখ্যা ও বিভাগের একটা চেকলিস্ট নিচে দেয়া হলো। যারা কলেজে ভর্তি হতে চান তারা পিডিএফ ডাউনলোড করে দেখে নিতে পারেন কোন কলেজে ভর্তি হতে পারবেন।


সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা ২০২৩-২০২৪



কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ মোবাইলে আবেদন

মোবাইলে আবেদন করার প্রক্রিয়া ( ২০২৩-২৪ এ শুধুমাত্র অনলাইনে করতে হবে) 

১। এসএমএমের মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

২। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদরাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর, ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন/কোটার নাম (যদি থাকে)।

CAD <space> ভর্তিচ্ছু কলেজ/মাদরাসার EIIN<space>ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর<space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন <space>এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর <space> ভর্তিচ্ছু শিফটের নাম <space>ভার্সন<space>কোটার নাম (যদি থাকে)


উদাহরনঃ CAD 696954 SC DHA 123456 2023 1212665968 M B FQ

i.এখানে 696954-ভর্তিচ্ছু কলেজ/সমমান প্রতিষ্ঠানের EIIN

ii.SC-ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর (Science= SC)

iii.DHA-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর

iv.123456-আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর

v.2023-এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন

vi.1212665968- আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর

vi.M- শিফটের নামের প্রথম অক্ষর

vii.B-ভার্সন এর প্রথম অক্ষর

viii.FQ- মুক্তিযোদ্ধা কোটা।

৩। এরপর মেসেজটি send করতে হবে ১৬২২২ নম্বরে।




ভর্তিচ্ছু গ্রুপের কিওয়ার্ডঃ

1.সাধারন বোর্ডঃ

Science এর জন্য SC

Humanities এর জন্য HU

Business Studies এর জন্য BS

Home Science এর জন্য HS

Islamic Studies এর জন্য IS

Music এর জন্য MU


2.মাদরাসা বোর্ডঃ

Science এর জন্য SC

General এর জন্য GE

Muzabbid এর জন্য MU লিখতে হবে

Hifzul Quran এর জন্য HQ লিখতে হবে


3.শিফটের ক্ষেত্রেঃ

*Morning এর জন্য M
Day এর জন্য D
Evening এর জন্য E এবং

ভর্তিচ্ছু কলেজের যদি কোন শিফট না থাকে সে ক্ষেত্রে N লিখতে হবে।

4.ভার্সনের ক্ষেত্রেঃ

* বাংলা ভার্সনের ক্ষেত্রে B আর ইংলিশ ভার্সন এর ক্ষেত্রে E লিখতে হবে।

5.কোটার ক্ষেত্রেঃ

একাদশ শ্রেণিতে ভর্তি হতে এবার ৫% মুক্তিযোদ্ধা কোটা থাকবে কিন্তু অন্য সব কোটা কার্যকর থাকবে না।  শুধুমাত্র,  প্রতিবন্ধী, বিকেএসপি, খেলাধুলা ও সাংস্কৃতিক সফলদের জন্য বিশেষ ব্যাবস্থা রাখা হবে। এই কারনে তাদের সনাতন (ম্যানুয়ালি) পদ্ধতিতে আবেদন করার জন্য বলা হয়েছে।


* মুক্তিযোদ্ধা কোটার জন্য FQ এবং শিক্ষা মন্ত্রনালয়, শিক্ষা মন্ত্রনালয়ের অধিনস্ত দপ্তরসমুহ, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী এবং প্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্যদের সন্তানদের কোটার জন্য EQ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঘোষিত বিশেষ কোটার জন্য SQ লিখতে হবে।

কোন শিক্ষার্থী একাধিক কোটার আবেদন করার যোগ্যতা থাকলে কমা (,) দিয়ে একাধিক কোটা উল্লেখ করতে হবে। প্রবাসী কোটার ক্ষেত্রে PQ লিখতে হবে।

কোন ধরনের কোটা না থাকলে কোটার জায়গায় কিছু লিখতে হবেনা।

উল্লেখ্য যে, বিকেএসপি, বিভাগীয় ও জেলা কোটার ক্ষেত্রে শিক্ষার্থী স্বয়ংক্রীইয়ভাবে বিবেচিত হবেন এবং এ জন্য শিক্ষার্থীকে কোন ইনপুট দিতে হবে না। ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম, কলেজ/মাদরাসার EIIN ও নাম, গ্রুপের নাম ও শিফট সহ ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে।

আবেদনে সম্মত থাকলে Message অপশনে গিয়ে লিখতে হবে-

CAD<space>YES<space>PIN<space>CONTACT NUMBER (শিক্ষার্থীর/অভিভাবকের ব্যবহৃত বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিতকৃত যে কোন মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে:
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাসকৃত আবেদন কারীদের ক্ষেত্রে রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর একই বলে বিবেচিত হবে। এ ক্ষেত্রে রোল নম্বরে অন্তর্ভুক্ত ‘-‘ চিহ্নটি উপেক্ষা করতে হবে।




দেশের সকল কলেজে একাদশ সমমান শ্রেণিতে ভর্তি নির্দেশিকা ২০২৩-২০২৪ : নতুন সার্কুলার ইমেজ 

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023


একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ - HSC Class-XI Admission Circular 2023-2024 - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি - একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা 2023



Recent Job circular 2023 - চাকরির খবর ২০২৩ - জব সার্কুলার ২০২৩ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Job Circular


Recent Posts Widget


No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)