Sunday, August 14, 2022

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh Army Job Circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Bangladesh Army Job Circular 2023

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh Army Job Circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Bangladesh Army Job Circular 2023

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh Army Job Circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Bangladesh Army Job Circular 2023


BD JOBS MEDIA: । আজ বিডি জবস মিডিয়া আপনাদের জন্য তুলে নিয়ে আসছে বাংলাদেশ সেনা বাহিনীর চলমান সকল নিয়োগ সার্কুলার ২০২২/২০২৩। আপনারা যারা অনলাইনের বাংলাদেশ সেনা বাহিনীর চাকরির খবর এর পাশাপাশি ভিবিন্ন চাকরির খবর খুজে থাকেন তাদের জন্য বিডি জবস নিয়ে আসে সবার আগে সর্বশেষ চাকরির সংবাদ। তাই প্রতিদিন আপনার প্রিয় চাকরির খবর জানতে প্রতিদিন www.bdjobsmedia.com ভিজিট করতে ভুলবেন না। 


বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিন

কেরিয়ার এবং চাকরি ব্রাউজ করুন

সেনাবাহিনীতে সৈন্যদের তিনটি বিস্তৃত বিভাগ রয়েছে: সৈনিক, জুনিয়র কমিশনড অফিসার এবং কমিশনড অফিসার। প্রত্যেকের নিজস্ব বিশেষ প্রশিক্ষণ, দায়িত্ব এবং দক্ষতার ক্ষেত্র রয়েছে। প্রতিটি সৈনিক আমাদের জাতির গর্ব। একসাথে, তারা আমাদের কাউন্টি, আমাদের স্বাধীনতা এবং আমাদের জীবনধারা রক্ষা করার জন্য সেনাবাহিনীর ক্ষমতার জন্য গুরুত্বপূর্ণ।


কেরিয়ার এবং চাকরি ব্রাউজ করুন

আর্মি অফার করে বিভিন্ন ধরণের ক্যারিয়ার এবং চাকরি দেখুন; আপনার আগ্রহের সাথে সবচেয়ে ভালো মেলে এমন একটি বিভাগ বেছে নিন


আপনার আগ্রহ এবং/অথবা অভিজ্ঞতার সাথে মেলে এমন একটি চাকরি খুঁজতে নিম্নলিখিত বিভাগগুলি দেখুন। বিভাগের বিষয়ের পাশের নম্বরটি সেই বিভাগে চাকরির শূন্যপদের সংখ্যা উপস্থাপন করে।




এছাড়া আপনারা আমাদের  বিডি জবস মিডিয়া সাইট লিংকটি আপনার ভ্রাইজারে সেইভ করে রাখতে পারেন। এছাড়া আরো পারেন আমাদের ফেইসবুক গ্রুপ ফেইস এ লাইক ও জয়েন করে নতুন নতুন চাকরির খবর জানতে। এছাড়া ও বিডি জবস মিডিয়া"র রয়েছে ইউটিউব চ্যানেল। সাবস্কাইব করতে ভুলবেন না।


JOIN BANGLADESH ARMY


BROWSE CAREERS & JOBS

The Army has three broad categories of Soldiers: Soldiers, Junior Commissioned Officers and Commissioned Officers. Each has its own specialized training, responsibilities and areas of expertise. Each and every Soldier is the pride of our nation. Together, they are critical to the Army's ability to defend our countdy, our freedoms and our way of life.


Browse Careers and Jobs

See the large variety of careers and jobs the Army offers; just choose a category that best matches your interests


Look through the following categories to find a job that matches your interest and/or experience. The number next to the category subject represents the number of job vacancies in that category.



                      বিডি জবস মিডিয়া বাংলাদেশ সবচেয়ে বড় ও সর্ববৃহত চাকরির খবর খোজার মাধ্যম। বিডি জবস মিডিয়া'য় আপনি পাবেন সরকারি চাকরির খবরবেসরকারি চাকরির খবর,এনজিও চাকরির খবর,ঔষধ কোম্পানীর চাকরির খবর,সরকারি বেসরকারি সকল ব্যাংকের চাকরির খবর,প্রাইভেট কোম্পানির চাকরির খবর,ড্রাইভার চাকরির খবর,বিদেশের চাকরির খবর,সিকিউরিটি গার্ড ও সুপারভাইজার চাকরির খবর, আপনার এলাকা ভিত্তিক চাকরির খবর,জেলা ভিত্তিক চাকরির খবর,উপজেলা পর্যায়ের চাকরির খবর সহ সকল চাকরির খবর



                      আবেদনের সময়কালঃ আগানি ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২ পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।



                      বিশেষ নির্দেশনাঃ

                      ১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।



                      আবেদনকারীর ধরনঃ

                      বিশেষ ভাবে লক্ষ্যনীয়, আবেদন শুরুর পূর্বে আবেদনকারীর ধরণ অংশটি পড়ে আপনার প্রার্থীতার ধরণ নির্ধারণ করুন।


                      ক্যাটাগরী ও প্রার্থীর বিবরণঃ

                      • সাধারণ (General):  ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
                      • ক্যাডেট কলেজ (Cadet College): শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে ক্যাডেট নাম্বার, ব্যাচ নাম্বার এবং ক্যাডেট কলেজের নাম উল্লেখ করতে হবে।
                      • এমসিএসকে (MCSK) প্রার্থী: শুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে এমসিএসকে নাম্বার, ব্যাচ নাম্বার উল্লেখ করতে হবে।
                      • বিএনসিসি প্রার্থী (BNCC): বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে বিএনসিসি ক্যাডেট নাম্বার এবং রেজিমেন্ট এর নাম উল্লেখ করতে হবে।
                      • সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik): বর্তমানে যে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনীতে (সেনা/নৌ/বিমান বাহিনী) কর্মরত আছেন শুধুমাত্র সে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে সৈনিক নাম্বার, বর্তমানে কর্মরত ইউনিটের নাম এবং যোগদানের তারিখ উল্লেখ করতে হবে।



                      আসুন জেনে নেওয়া যাক বাংলাদেশ সেনা বাহিনীর নিয়োগ ২০২২/২০২৩ এর বিস্তারিত তথ্য। আবেদন সংক্রান্ত যে কোন সমস্যায় সহায়তার জন্য এই লিঙ্কে ক্লিক করুন

                      Call Us:  01713 161979 Only for Commissioned Officer Recruitment



                      আবেদনকারীর বয়সঃ

                      ০১ জুলাই ২০২৩ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জুলাই ২০২৩ তারিখে ১৮-২৩ বছর।


                      শিক্ষাগত যোগ্যতাঃ

                      (১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।

                      (২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌'ও‌' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে 'এ' গ্রেড, ৩টিতে 'বি' গ্রেড এবং 'এ' লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম 'বি' গ্রেড পেয়ে উত্তীর্ণ।

                      অথবা,

                      '‌‌‌‌‌‌‌‌‌‌ও'‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে 'এ' গ্রেড, ৩টিতে 'বি' গ্রেড ও ১টিতে 'সি' গ্রেড এবং 'এ' লেভেলে ২ টি বিষয়েই ১টিতে 'এ' গ্রেড ও ১টিতে 'বি' গ্রেড পেয়ে উত্তীর্ণ।

                      (৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।

                      (৪) ২০২২ সালের নিয়মিত এইচএসসি/'এ' লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২২ সালের নিয়মিত এইচএসসি/'এ' লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/'ও' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে 'এ' গ্রেড, ৩টিতে 'বি' গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/'এ' লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি'তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/'এ' লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।



                      শারীরিক যোগ্যতা (ন্যূনতম):

                      উচ্চতা: পুরুষ ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
                                   মহিলা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
                      ওজনঃ পুরুষ ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)
                                 মহিলা  ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
                      বুকঃ পুরুষ স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি
                              মহিলা স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি

                      *উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।


                      বৈবাহিক অবস্থা: অবিবাহিত।
                      জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

                      জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ'তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।



                      ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের আবেদন গ্রহণ শুরু
                      ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদনের সময়কাল: ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২। বিস্তারিত নির্দেশাবলী এবং অনলাইনে আবেদন করার জন্য 'Current Circulars' অংশ দেখুন।

                      CURRENT CIRCULARS 90TH BMA LONG COURSE



                      58TH BMA SPECIAL COURSE (ENGINEERS/SIGNALS/EME/AEC)


                      ৫৮তম বিএমএ স্পেশাল (ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস্/ইএমই/এইসি) এবং ৫১তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) কোর্সের আবেদন গ্রহণ শুরু।

                      ৫৮তম বিএমএ স্পেশাল (ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস্/ইএমই/এইসি) এবং ৫১তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) কোর্সের আবেদন গ্রহণ শুরু হয়েছে। বিস্তারিত নির্দেশাবলী এবং অনলাইনে আবেদন করার জন্য 'Current Circulars' অংশ দেখুন।


                      আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২
                      শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

                      বয়স: ০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

                      শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
                      • ক। ইঞ্জিনিয়ার্স কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
                      • খ। সিগন্যালস্ কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
                      • গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং অথবা এ্যারোনোটিক্যাল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
                      • ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি): এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (গণিত) উপর সিজিপিএ-৩.০০ (৪.০০ এর মধ্যে) ফলাফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী হতে হবে।

                      বৈবাহিক অবস্থা:
                      • ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
                      • খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা
                      শারীরিক মান (ন্যূনতম)
                      উচ্চতাঃ পুরুষ ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
                                  মহিলা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
                      ওজনঃ পুরুষ ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)
                                 মহিলা ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
                      বুকঃ    পুরুষ স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ 
                                 ইঞ্চি (০.৮১ মিটার)
                                মহিলা স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি 
                                (০.৭৬ মিটার)

                      *উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

                      জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

                      প্রার্থীর জন্য অযোগ্যতা:
                      • ১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
                      • ২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
                      • ৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
                      • ৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।


                      নির্বাচন পদ্ধতি:
                      • ১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
                      • ২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
                      • ৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।



                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh Army Job Circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Bangladesh Army Job Circular 2023



                      Currently Open Courses 51ST DSSC (RV&FC)

                      আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

                      বিশেষ নির্দেশনা: শুধুমাত্র পুরুষ প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

                      বয়স: ০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)


                      শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
                      এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৪.০০ (ন্যুনতম) সহ বিএসসি (সম্মান) - Veterinary Science & AH/DVM ডিগ্রীসহ ইন্টার্নশীপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।


                      বৈবাহিক অবস্থা:
                      পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।


                      শারীরিক মান (ন্যূনতম)

                      উচ্চতাঃ ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
                      ওজনঃ ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)
                      বুকঃ স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)


                      *উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।


                      জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।


                      প্রার্থীর জন্য অযোগ্যতা:
                      ১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
                      ২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
                      ৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
                      ৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।


                      নির্বাচন পদ্ধতি:
                      ১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
                      ২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
                      ৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।



                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Bangladesh Army Job Circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Bangladesh Army Job Circular 2023


                      AJKER CHAKRIR KHOBOR

                      POPULAR JOB CIRCULAR


                      টাগ সমূহঃ

                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার সিভিল,www.army.mil.bd jobs circular 2022 - বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সিভিল,www.army.mil.bd jobs circular 2023,Bangladesh Army Recruitment 2022, Bangladesh Army Recruitment 2022 Circular Civil, www.army.mil.bd jobs circular 2022 - Bangladesh Army Recruitment 2023, Bangladesh Army Recruitment 2023 Circular Civil, www.army.mil.bd jobs circular 2023,আজকের সেনাবাহিনী নিয়োগ ২০২৩,প্রথম আলো সেনা বাহিনী নিয়োগ ২০২৩,সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩,www.army.mil.bd application from,www.army.mil.bd civil circular 2023,সার্কুলার অফ বাংলাদেশ আর্মি,www.army.mil.bd 2023,www.army.mil.bd civil circular 2023,www.army.mil.bd 2023 application form,www.army.mil.bd civil circular 2023 pdf,Job Circular 2023বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2023 pdf download,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সিভিল,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ট্রেড ১,এইচএসসি পাসে সেনাবাহিনীতে নিয়োগ,পুলিশ নিয়োগ ২০২৩ সার্কুলার,বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগ 2023,সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ,সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ


                      Bangladesh Army Recruitment 2022, Bangladesh Army Recruitment 2022 Circular Civil, www.army.mil.bd jobs circular 2022 - Bangladesh Army Recruitment 2023, Bangladesh Army Recruitment 2023 Circular Civil, www.army.mil.bd jobs circular 2023, Bangladesh Army Recruitment 2022 Bangladesh Army Recruitment 2022 Circular Civil, www.army.mil.bd jobs circular 2022 - Bangladesh Army Recruitment 2023, Bangladesh Army Recruitment 2023 Circular Civil, www.army.mil.bd jobs circular 2023 Recruitment 2023, Recruitment Circular 2023, www.army.mil.bd application from, www.army.mil.bd civil circular 2023, circular of Bangladesh Army, www.army.mil.bd 2023, www.army.mil .bd civil circular 2023, www.army.mil.bd 2023 application form, www.army.mil.bd civil circular 2023 pdf, Job Circular 2023 Bangladesh Army Soldiers Recruitment 2023 pdf download, Bangladesh Army Recruitment 2023 Circular Civil, Bangladesh Army Recruitment 2023 Circular Trade 1, Recruitment in Army near HSC, Pool Recruitment 2023 Circular, Bangladesh Army MODC Soldiers Recruitment 2023, Army Recruitment 2023 Circular Men, Army Recruitment 2023 Circular Men


                      দৈনিক চাকরির খবর ২০২২,চাকরির পত্রিকা,আজকের চাকরির খবর,chakrir khobor,সাপ্তাহিক চাকরির খবর,চাকরির খবর পত্রিকা আজকের,সাপ্তাহিক চাকরির পত্রিকা,saptahik chakrir khobor,চাকরির পত্রিকা আজকের,chakrir potrika,আজকের চাকরি,চাকরির খবর পত্রিকা,আজকের চাকরির পত্রিকা,বেসরকারী চাকরির খবর,চাকরির খবর প্রথম আলো,আজকের নিয়োগ বিজ্ঞপ্তি,সরকারি চাকরির খবর,প্রথম আলো,চাকরির খবর,চাকরি খবর,chakrir khobor potrika 2022,প্রথম আলো পত্রিকা চাকরির খবর,saptahik chakrir potrika,বেসরকারি চাকরি,প্রথম আলো পত্রিকা আজকের চাকরির খবর,চাকরির ডাক,ajker chakrir potrika,সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা,চাকরির খবর প্রথম আলো 2022,চাকরির খবর 2022,আজকের চাকরির বিজ্ঞপ্তি ২০২২,আজকের চাকরির খবর ২০২২,নিয়োগ বিজ্ঞপ্তি 2022,চাকরির খবর ২০২২,চাকরির খবর ২০২২,সরকারি,সরকারি চাকরির খবর 2022,সাপ্তাহিক চাকরির খবর ২০২২,সাপ্তাহিক চাকরির পত্রিকা 2022,সাপ্তাহিক চাকরির পত্রিকা ২০২২,প্রথম আলো চাকরির বিজ্ঞপ্তি 2022


                      বাংলা সকল পত্রিকার নাম ও লিংক

                      সাপ্তাহিক পত্রিকা সমুহ ,সাপ্তাহিক নতুনের ডাক,সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা,সাপ্তাহিক চাকরির বিজ্ঞাপন পত্রিকা,সাপ্তাহিক চাকরির বাজার পত্রিকা,দৈনিক প্রথম আলো চাকরির বাকরি চাকরির খবর,দৈনিক আমাদের সময় চাকরির খবর,দৈনিক আমার দেশ চাকরির খবর,দৈনিক জনকন্ঠ নিয়োগ বিজ্ঞপ্তি,দৈনিক সংগ্রাম জব সার্কুলার,দৈনিক আজাদী চাকরির নিয়োগ সার্কুলার, দৈনিক সিলেটের ডাক পত্রিকা চাকরির খবর,দৈনিক যায়যায়দিন জব নিউজ,দৈনিক সংবাদ চাকরির সংবাদ,বার্তাবাংলা চাকরির বিজ্ঞাপন,দৈনিক দিনের শেষে চাকরি সারকুলার,দৈনিক সুপ্রভাত বাংলাদেশ চাকরি,দৈনিক যুগান্তর আজকের চাকরির খবর,দৈনিক ইত্তেফাক আজকের নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির খবর পত্রিকা,দৈনিক সমকাল আজকের চাকরির খবর,দৈনিক নয়াদিগন্ত পত্রিকা আজকের চাকরির খবর,ভোরের কাগজ পত্রিকা আজকের চাকরির খবর,দৈনিক মানবজমিন পত্রিকা প্রতিদিনের চাকরির খবর,দৈনিক ইনকিলাব দৈনিক আজকের চাকরির খবর,দৈনিক দিনকাল আজকের সকল চাকরির সার্কুলার,দৈনিক কালের কন্ঠ আজকের চাকরির খবর,দৈনিক বাংলাদেশ প্রতিদিন আজকের চাকরির খবর, দৈনিক জনতা আজকের চাকরির খবর,দৈনিক বাংলাদেশ সময় চাকরির খবর,দৈনিক সকালের খবর আজকের চাকরির খবর,দৈনিক আমার কাগজ আজকের চাকরির খবর, দৈনিক করতোয়া আজকের চাকরির খবর, দৈনিক বণিক বার্তা আজকের চাকরির খবর, দৈনিক গণকন্ঠ আজকের চাকরির খবর,দৈনিক জয় বাংলা আজকের চাকরির খবর, হাজারিকা প্রতিদিন আজকের চাকরির খবর, দৈনিক সংবাদ প্রতিদিন আজকের চাকরির খবর, দৈনিক দেশের কথা আজকের চাকরির খবর, দৈনিক উত্তরবঙ্গ সংবাদ আজকের চাকরির খবর, দৈনিক আজকাল আজকের চাকরির খবর, দৈনিক পূর্বকোণ আজকের চাকরির খবর,দৈনিক মানবকণ্ঠ আজকের চাকরির খবর


                      বাংলাদেশ প্রতিদিন পত্রিকা আজকের খবর,বাংলাদেশ প্রতিদিন পত্রিকা আজকের খবর ২০২২,বাংলাদেশ প্রতিদিন পত্রিকা আজকের খবর ২০২২,বাংলাদেশ প্রতিদিন পত্রিকা আজকের চাকরির খবর,bangladesh protidin job circular,ইত্তেফাক পত্রিকা চাকরির খবর,চাকরির খবর দৈনিক ইত্তেফাক,দৈনিক ইত্তেফাক আজকের পত্রিকা খবর,যুগান্তর পত্রিকা আজকের চাকরির খবর,দৈনিক ইত্তেফাক আজকের পত্রিকা চাকরির খবর,সমকাল চাকরির পত্রিকা,সমকাল পত্রিকা আজকের খবর,বাংলাদেশ প্রতিদ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সংশ্লিষ্ট সার্চ

                      সরকারি চাকরির খবর ২০২৩
                      নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
                      Army Job Circular 2023
                      Army Job Circular 2022
                      www.army.mil.bd 2023
                      Bangladesh Army Job Circular 2022 PDF download
                      ডিফেন্স জব সার্কুলার 2023
                      ডিফেন্স জব সার্কুলার 2022
                      Army MODC Job circular 2022
                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023
                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022
                      বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ
                      বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২০ পুরুষ
                      এইচএসসি পাসে সেনাবাহিনীতে নিয়োগ 2022
                      সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
                      বাংলাদেশ সেনাবাহিনী অসামরিক নিয়োগ ২০২২ সার্কুলার
                      বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ 2022 pdf download
                      বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগ 2022

                      পৃষ্ঠা নেভিগেশন


                      No comments:

                      Post a Comment

                      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

                      Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

                      Categories

                      বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)