Saturday, January 28, 2023

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf - প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ এ পদ বাড়বে ৫ হাজারের মতো - Primary Assistant Teacher Job Circular 2023

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf - প্রাথমিকে শিক্ষক নিয়োগ ২০২৩ এ পদ বাড়বে ৫ হাজারের মতো - Primary Assistant Teacher Job Circular 2023

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ pdf - প্রাথমিকে শিক্ষক নিয়োগ ২০২৩ এ পদ বাড়বে ৫ হাজারের মতো - Primary Assistant Teacher Job Circular 2023

প্রাথমিক শিক্ষক নিয়োগে পদ বাড়বে ৫ হাজারের মতো: গণশিক্ষা সচিব - Primary Teacher Circular 2023


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩। সাম্প্রতিক সময়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ দেওয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি 2023 প্রকাশ পেয়েছে। এই নিয়োগের মাধ্যমে প্রায় 32 হাজার 577 সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।


আপনি যদি একজন শিক্ষক পদের একজন যোগ্য একজন যোগ্য সহকারী থাকেন এবং আপনার জানার মধ্যে কেউ একজন শিক্ষক পদের জন্য উপযুক্ত থাকেন তবে অবশ্যই তাদের সাথে শেয়ার করবেন যাতে উনারা এবং এই তথ্য জানতে পারেন। এখন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের বাইরে তথ্য নিয়ে আলোচনা করা।


সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে এপ্রিল মাসে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হবে। উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসে নিয়োগ দেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


প্রাইমারী সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্যপদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গত ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারীর কারণে নিয়োগ পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। ইতোমধ্যে অবসরজনিত কারণে আরও দশ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়েছে। এতে করে বিদ্যালয়সমূহে শিক্ষক ঘাটতি দেখা দিয়েছ। এর ফলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম ব্যহত হচ্ছে। এ সমস্যা নিরসনকল্পে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্যপদ ও বিজ্ঞপ্তির পরের শূন্যপদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।


বাংলাদেশের শিক্ষক নিয়োগের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। সর্বমোট আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। সবচেয়ে বেশি আবেদন পড়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৪০ হাজার ৬১৯টি। ২য় রাজশাহীতে ২ লাখ ১০ হাজার ৪৩০টি, খুলনায় ১ লাখ ৭৮ হাজার ৮০৩টি।

1 প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২৩

2 প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র download

3 প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

4 প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের যোগ্যতা

5 প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ সিলেবাস 

6 প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের নিয়ম ২০২৩

7 প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের সময়সীমা

8 প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

9 প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নম্বর বণ্টন  ২০২৩

10 প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলঃ



প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২৩

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন প্রকাশ করেছে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে ২০২৩।  প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট dpe.gov.bd কোন লিখিত নোটিশ প্রকাশ করা হয়েছে ১ এপ্রিল থেকে নিয়োগ পরীক্ষা শুরু হবে। তবে বলা হচ্ছে যে,  ১ এপ্রিল হবে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩।


গত ১০/ ০৩/ ২০২৩ খ্রি তারিখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে।


সেখানে জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭ টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতিমধ্যে অবসর জনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হবে ২২ এপ্রিল থেকে। বাংলাদেশের বিভিন্ন জেলা ভিত্তিক পরীক্ষা ৫ টি ধাপে অনুষ্ঠিত হবে ঢাকার বিভিন্ন কেন্দ্রে।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্র নির্বাচনসংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২৩ এর লিখিত পরীক্ষা কেন্দ্রীয়ভাবে ঢাকা ও ঢাকার আশেপাশের বিভিন্ন কেন্দ্রে নেওয়া হবে। সেখানে এপ্রিল মাসের বিভিন্ন তারিখ উল্লেখ করা হয়েছে তার মধ্যে তারিখ গুলো হল: তারিখ প্রকাশ করা হয়েছে। 


প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল, ২০ মে ও ৩ জুন নির্ধারিত তারিখে সকাল ১০ টায় পরীক্ষা হবে।



প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র download

যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করছেন। তাদের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষা শুরুর পাঁচ দিন আগে https://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রতি ধাপের জন্য পরীক্ষা শুরুর আগে একইভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। অন্যদিকে সকল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে ডাউনলোড লিঙ্ক পাঠানো হবে।


প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ – ২২ এপ্রিল  থেকে শুরু 

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ – এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেয়া হবে। 



প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে 18 অক্টোবর 2021 খ্রিস্টাব্দে একটি নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানায় শূন্য পদের জন্য সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এবং সেই বিজ্ঞপ্তির মধ্য উল্লেখ করা হয়েছে। একজন চাকরি প্রার্থীর জন্য শিক্ষাগত যোগ্যতা কি লাগবে। এবং তাদের বয়স সীমা কেমন হবে। এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বেতন স্কেল নিয়ে কথা বলা হয়েছে।


প্রাইমারি শিক্ষক নিয়োগ ৩য় ধাপের রেজাল্ট ২০২৩

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে অবশ্যই যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএ সহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আপনার যদি এই যোগ্যতাগুলো থাকে তাহলে অবশ্যই আপনি সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন। প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ মেয়েদের যোগ্যতা জানুন।


প্রার্থীর বয়স 20 অক্টোবর 2021 তারিখ পর্যন্ত বয়স সর্বনিম্ন 21 বছর হতে হবে। অন্যদিকে 25 শে মার্চ 2021 তারিখ পর্যন্ত সর্বোচ্চ 30 বছর পর্যন্ত আবেদন করা যাবে। আপনার বয়স যদি এই দুটো বয়সের চাইতে কম বা বেশি হয় তাহলে আপনি আবেদন করতে পারবেন না। এবং আপনি যদি মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধী হয়ে থাকেন। তাহলে আপনার বয়স সীমা 25-3-2021 তারিখ পর্যন্ত 32 বছর হলে আবেদন করা যাবে।

প্রাথমিক সহকারী শিক্ষক পদে আবেদনের নিয়ম ২০২৩

আপনাকে সর্বপ্রথম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের যাতে কষ্ট করে খুঁজতে না হয়। তার জন্য আমরা আমাদের পোস্টে লিঙ্ক দিয়ে দিলাম। আবেদন করতে ক্লিক করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে।


এবং অবশ্যই দেখে নিবেন ফরমের তথ্যগুলো সঠিক। নয় তো আপনার যদি চাকরি হয়ে যায় সে ক্ষেত্রে আপনি অসুবিধার সম্মুখীন হতে পারেন। এবং সাথে আপনি আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যাবেন।


যদি আপনি অন্য কাউকে দিয়ে আবেদন করান। এবং সেই ছবির রেজুলেশন সাইজ হবে 300*300। এবং আপনাকে স্বাক্ষর লিখে ওয়েবসাইটে আপলোড করতে হবে। এবং স্বাক্ষর এর রেজুলেশন সাইজ হবে 300*80।


প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আজকের পোস্ট থেকে দেখে নিন প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩। এখানে তুলে ধরা হয়েছে কতজন প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হবে। তাই আপনি যদি প্রাথমিক শিক্ষক নিয়োগে আবেদন করতে চান। তাহলে নিচে থেকে বিস্তারিত জেনে আবেদন করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নম্বর বণ্টন  ২০২৩

আপনি যদি সহকারী শিক্ষক পদে পরীক্ষা দিতে চান। তবে আপনাকে এই পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে দিতে হবে।প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে ৮০ এমসিকিউ থাকবে। আপনি যদি 40 নম্বর পান তাহলে আপনি পাস। এবং আপনি যদি ভাইভার জন্য চান্স পেতে চান। তাহলে আপনাকে অবশ্যই ভালো নম্বর পেয়ে ভালো রেংকিং এ থাকতে হবে। যারা এই উভয় পরীক্ষাতেই উর্ত্তীন্ন লাভ করবে শুধুমাত্র তাদেরকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে।


No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)