Monday, May 1, 2023

মে দিবসের ইতিহাস - মে দিবস কি এবং কেন - মে দিবস কত সাল থেকে পালিত হয় - why is may day celebrated

মে দিবসের ইতিহাস - মে দিবস কি এবং কেন - মে দিবস কত সাল থেকে পালিত হয় - why is may day celebrated


পয়লা মে ঐতিহাসিক মে দিবস। এই দিনটাকে আমরা আন্তর্জাতিক শ্রমিক দিবসও বলে থাকি। ভারতে ‘কামগার দিবস’, ‘কামগার দিন’ও বলা হয়ে থাকে এই দিনটাকে৷ কিন্তু, কেন এই শ্রমিক দিবস পালন করি আমরা? এই দিনটার ঐতিহাসিক গুরুত্ব কী? আসুন ছোটবেলার ইতিহাস বইয়ে পড়া সেই স্মৃতিটাকে ঝালিয়ে নিই৷


বিশ্বের প্রতিটি মহাদেশে, প্রায় সবকটি দেশেই পালিত হয় এই মে দিবস। মিছিল, সভা, বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় মে দিবস।



১৮৮৬ সালের পয়লা মে । স্থান আমেরিকার হে মার্কেট ৷ ৮ ঘণ্টা কাজ এবং শ্রমিকদের জীবনযাত্রার মানোন্নয়নের দাবিতে পথে নেমেছিলেন একদল খেটে খাওয়া মানুষ। সেই মিছিলে গুলি চালিয়েছিল পুলিশ। শহিদ হয়েছিলেন চারজন শ্রমিক। তখন থেকেই এই দিনটি শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখ হিসাবে বিবেচিত হয়।


ভারতে প্রথম মে দিবস পালিত হয়েছিল ১ মে, ১৯২৩ সালে। তৎকালীন মাদ্রাজ যার, বর্তমান নাম চেন্নাই৷ সেখানে সমবেত হয়েছিলেন শ্রমিকেরা। হিন্দুস্তান লেবার কিষাণ পার্টি নামে এক শ্রমিক সংগঠনই প্রথম ভারতে মে দিবসের আয়োজন করে। বর্তমানে ভারতের প্রায় সবকটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এবং অন্যান্য সংগঠনের কাছেই এই মে দিবস একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন।


১৯৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবর্ষে প্যারিসে আয়োজিত হয়েছিল শ্রমিকদের আর্ন্তজাতিক সংগঠন 'সেকেন্ড ইন্টারন্যাশনালের' মহাসম্মেলন। সমাজতন্ত্রী বিপ্লবী রেমন্ড লাভিনে প্রস্তাব দেন, শ্রমিকদের অধিকার অর্জনের লড়াইকে শক্তিশালী করতে দেশে দেশে পালন করা হোক মে দিবস।



১৮৯০ সালে ইন্টারন্যাশনালের আরেকটি মহাসম্মেলনে এই প্রস্তাব গ্রহণ করা হয়। ১৯০৪ সালে অ্যামস্টারডামে সমাজতন্ত্রীদের সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়, দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশে দেশে পালিত হবে মে দিবস। ১৯১৭ সালে রাশিয়ায় বলশেভিক বিপ্লবের পর থেকে বিপুল সমারোহে মে দিবস উদযাপিত হতে থাকে।


তবে যে দেশে ঘটেছিল হে মার্কেটের ঘটনা, সেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় মে দিবস পালিত হয় না। সেপ্টেম্বর মাসের প্রথম সোমবার শ্রমিক দিবস পালন করে ওই দুই দেশ৷ মে দিবসে সরকারি ছুটি থাকে অন্তত ৮০টি দেশে।


Recent Job circular 2023 - চাকরির খবর ২০২৩ - জব সার্কুলার ২০২৩ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ - Job Circular


Recent Posts Widget

টাগ সমূহঃ

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)