Sunday, October 15, 2023

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে - HSC Exam 2024 Short Syllabus

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে  - HSC Exam 2024 Short Syllabus

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে  - HSC Exam 2024 Short Syllabus

ঢাকা: আগামী ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। নিচে তুলে ধরছে. যেখান থেকে খুব সহজে শিক্ষার্থীরা সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন।


মঙ্গলবার (২০ জুন) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় আরও অংশ নেন বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার ও জাতীয় শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।  


এর কারণ হিসেবে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল বলেন, ২০২৪ সালে যারা এইচএসসি পরীক্ষা দেবে তারা করোনার সময়ে নবম-দশম শ্রেণিতে ক্লাস করতে পারেনি। এসএসসি পরীক্ষা দিয়েছিল মাত্র ৬০ দিন ক্লাস করে। আর ১ জুলাইয়ে তাদের উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরুর কথা থাকলে পিছিয়ে গেছে কয়েক মাস। তাদের ক্ষতির বিষয়টি বিবেচনায় নিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।


সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা ২০২৪


তবে ২০২৫ সাল থেকে নিয়মিত সিলেবাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান এনসিটিবি চেয়ারম্যান ফরহাদুল।  


HSC 2024 Short Syllabus পিডিএফ ডাউনলোড লিংক


Tagged:

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব শীঘ্রই আপনার উত্তর দেওয়া হবে।

Recent Job circular 2024 - চাকরির খবর ২০২৪ - জব সার্কুলার ২০২৪ - নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Job Circular

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (14) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (11) বিদেশের ভিসা ও চাকরির খবর (81) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (22) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (47) বেসরকারি চাকরির খবর (668) ব্যাংকের চাকরির খবর (52) মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি (44) মার্কেটিং নিয়োগ (59) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (17) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (5) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (99) সরকারি চাকরির খবর (985) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (953) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (213) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (31) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (30) সিটি কর্পোরেশন চাকরির খবর (16) সেনাবাহিনী চাকরির খবর (45)